অ্যামাজনে জিনিসপত্রের দাম কখন এবং কত কম হতে পারে কিভাবে বুঝবেন?

5/5 - (4 জন রেটিং করেছেন)

ধরুন অ্যামাজনে 1995 টাকার ব্ল্যাকবেরির একটা জামা দেখলেন 900 টাকায় পাওয়া যাচ্ছে। ভাবলেন দারুন সস্তা হচ্ছে। এর থেকে কমে ব্র্যান্ডেড কোম্পানির ওই জামা পাওয়া যেতেই পারে না। তাই ঝট করে অর্ডারটা দিয়ে দিলেন।

পরের দিনে অ্যামাজন ঘাঁটতে ঘাঁটতে ওই জামাটার পেজটা হঠাৎ একবার আপনার সামনে এলো। আর তখন জামাটার দাম দেখে আপনার চোখ তো চড়ক গাছ! মাত্র 750 টাকা! আপনার মনে হতে লাগলো, ‘ইস 150 টাকা লস হয়ে গেল।’

মনের এই খচখচানিটা দূর করতে আপনি একটা আইডিয়া বের করলেন। আগের অর্ডারটা ক্যানসেল করে আপনি 750 টাকায় একই অর্ডার নতুন করে প্লেস করে দিলেন।

যাইহোক কয়েকদিন পরে জামাটা ডেলিভারি হলো। জামার ডিজাইন ও কোয়ালিটি আপনার খুবই ভালো লাগলো এবং অনেক ছাড়ে জামাটা পাওয়ায় মনে মনে ভীষণ খুশিও হলেন আর ডেলিভারির পর আপনি সেটার ব্যবহারও শুরু করে দিলেন।

সপ্তাহখানেক পর আপনি কৌতুহলবশত আরো একবার ওই জামাটির পেজে ঢুঁ মারতে গেলেন। আর তখনকার দাম দেখে আপনার অ্যামাজনের উপর এবার বেশ রাগ হতে আরম্ভ করল। তখন জামাটার দাম ছিল 600 টাকা।

কিন্তু ততদিনে বড্ড দেরি হয়ে গিয়েছিল। অর্ডার ক্যানসেল বা রিটার্ন করার উপায় আর ছিল না। জামাটা এত কম দামে পাওয়ার পরেও 150 টাকা লসের চিন্তা লাভের আনন্দটাকে মাটি করে দিল।

অ্যামাজনে কেনাকাটার সময় এধরনের পরিস্থিতি থেকে বাঁচার বা কোনও জিনিসের সবথেকে কম দাম কত হতে পারে সেটা জানার একটা উপায় কিন্তু আছে। আর সেটা জানা থাকলে আপনি অ্যামাজনের যেকোনো জিনিস সবথেকে কম দামে কিনে সবথেকে বেশি লাভ করতে পারবেন।

অ্যামাজনে জিনিসপত্রের দামের পরিবর্তন

উপরের উদাহরণটার মতই অ্যামাজনে উপলব্ধ বিভিন্ন জিনিসপত্রের দাম অনবরত পরিবর্তিত হতে থাকে। কোনো জিনিসের দাম এইমাত্র এক তো কিছুক্ষণ পরেই বদলে যেতে পারে। বিক্রি বাটোয়া বাড়াবার জন্য এটা অ্যামাজনের অনেক ট্যাকটিক্সের মধ্যে একটা।

আরও পড়ুনঃ  অ্যামাজনে কেনাকাটার 10 টা অনৈতিক গোপন কৌশল যা আপনার হাজার হাজার টাকা বাঁচাবে

কিন্তু আপনার আমার মত কাস্টমার হিসেবে অ্যামাজনের এই ট্যাকটিক্স কে আমাদের নিজেদের লাভের জন্য ব্যবহার করতে চাইলে আমাদের জানতে হবে কোনও জিনিসের দাম কত থেকে কত পর্যন্ত কিভাবে ওঠানামা করে। মানে জিনিসপত্রের প্রাইস হিস্ট্রি বা দামের ইতিহাস জানতে হবে।

আর সেটা জানতে পারলেই কোনো জিনিস কেনার সময় আমরা বুঝতে পারবো সেটার দাম নিম্নতম কত পর্যন্ত নামতে পারে বা কত দামে কিনলে আমরা সব থেকে বেশি লাভবান হব।

তার সাথে সাথে আমাদের টার্গেটেড জিনিসের দাম আমাদের পছন্দের দামের নিচে যখন আসবে সেটা যদি কোনোভাবে জানতে পারা যায় তাহলে সঠিক সময়ে সঠিক দামে জিনিসটা কেনা সম্ভবপর হবে।

অ্যামাজনে উপলব্ধ জিনিসের প্রাইস হিস্ট্রি জানার ও প্রাইস ট্র্যাক করার উপায়

উপরের দুটো সমস্যার সমাধান চাইলে মানে অ্যামাজনে প্রোডাক্টের দামের ইতিহাস বা প্রাইস হিস্ট্রি এবং পছন্দের জিনিসটা যখন পছন্দের দামে পৌঁছাবে সেই মুহূর্তটার ব্যাপারে জানতে চাইলে আপনাকে আপনার মোবাইলে কিপা নামে একটা অ্যাপ গুগল প্লে ষ্টোর (অ্যান্ড্রয়েড ফোনের জন্য) বা অ্যাপেল অ্যাপ ষ্টোর (আইফোনের জন্য) থেকে ডাউনলোড করতে হবে। কিপা অ্যাপের ডাউনলোড লিংক নীচে দেওয়া হল।

আর কম্পিউটারের জন্য বিভিন্ন ব্রাউজারের সঙ্গে কম্প্যাটিবল কিপার ব্রাউজার এক্সটেনশন পাওয়া যায়। যেমন…

আপনি যে ব্রাউজার ব্যবহার করেন তার জন্য উপযুক্ত এক্সটেনশন উপরের লিঙ্ক থেকে ডাউনলোড করতে পারেন।

এই কিপা অ্যামাজনে উপলব্ধ সমস্ত প্রোডাক্ট বা জিনিসের দাম ট্র্যাক করে ও একই প্রোডাক্টের বিভিন্ন রকম দাম একটা সুন্দর চার্টের মাধ্যমে অ্যামাজন ওয়েবসাইটের ভিতরেই বিভিন্ন প্রোডাক্ট পেজে দেখাতে পারে। তাই এই অ্যাপের মাধ্যমে বা ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে অ্যামাজনে প্রোডাক্ট ব্রাউজ বা সার্চ করলে সেসময়েই প্রোডাক্টের দামের রেঞ্জটাও দেখে নেওয়া যায়।

আরও পড়ুনঃ  অনলাইনে সবথেকে বেশি ছাড়ে গ্রোসারী আইটেম কোথায়, কখন ও কিভাবে পাবেন?

মোবাইলে কিপা সেটআপ

অ্যাপ ডাউনলোড করার পর অ্যাপ ওপেন করে প্রথমেই ল্যাংগুয়েজ সিলেক্ট করবেন, তারপর নেক্সট করে অ্যামাজন লোকেল মানে ভারতের জন্য ডট ইন সিলেক্ট করবেন। এরপর নেক্সট করে ব্রাউজ অন অ্যামাজন করতে পারেন।

ব্রাউজ অন অ্যামাজন করলেই আপনি কিপা অ্যাপের মধ্যে অ্যামাজন-এর মোবাইল ওয়েবসাইট টা দেখতে পাবেন। এরপর আপনি যেমন অ্যামাজন অ্যাপে বা ওয়েবসাইটে প্রোডাক্ট ব্রাউজ করেন বা সার্চ করেন সেভাবেই প্রোডাক্ট ব্রাউজ বা সার্চ করতে পারবেন।

প্রোডাক্ট খোঁজার পর প্রোডাক্ট পেজে গেলেই অ্যাড টু কার্ট ও বাই নাও বাটনের খানিকটা পরেই আপনি কিপার একটা চার্ট দেখতে পাবেন। এই চার্ট কিন্তু সাধারণভাবে অ্যামাজন অ্যাপ বা ওয়েবসাইট খুললে আসে না।

প্রাইস চার্ট কিপা অ্যাপ
কিপা প্রাইস চার্ট

সাধারণভাবে এই চার্টে বিগত কয়েক মাসের প্রাইস হিস্ট্রি দেখা যায়। তবে আপনি চার্টের উপর ট্যাপ করে আরো ডিটেলসে যেতে পারেন এবং সেখানে আপনার পছন্দমত সময়ের ব্যবধানে প্রাইস হিস্ট্রি দেখে নিতে পারেন।

প্রাইস চার্ট ডিটেলস কিপা অ্যাপ
ডিটেলস প্রাইস চার্ট

ব্রাউজারে কিপা সেটআপ

ব্রাউজারের জন্য প্রথমত উপরে দেওয়া লিঙ্ক থেকে আপনার ব্রাউজারের জন্য উপযুক্ত এক্সটেনশন আপনার ব্রাউজারে ইনস্টল বা অ্যাড করে নিতে হবে।

তারপর ব্রাউজারে অ্যামাজনের ওয়েবসাইট খুলে প্রোডাক্ট পেজে গেলেই প্রোডাক্টের ছবির নিচেই আপনি ওই চার্টটা দেখতে পাবেন।

প্রাইস চার্ট কিপা ব্রাউজার এক্সটেনশন
ব্রাউজার প্রাইস চার্ট

প্রাইস ট্র্যাক নোটিফিকেশন 

আপনার পছন্দের প্রোডাক্ট আপনার পছন্দের দামে আসার সময় নোটিফিকেশন পেতে চাইলে সেটাও আপনি এই অ্যাপ থেকেই করতে পারবেন। তবে তার জন্য আপনাকে প্রথমে কিপা-তে রেজিস্টার করে একটা অ্যাকাউন্ট বানাতে হবে এবং তারপর নিজের ইউজার নেম পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে নিতে হবে।

লগইন করা থাকলে মোবাইলে চার্টের নিচে ট্র্যাক বাটন থেকে বা ব্রাউজারে প্রাইস চার্টের এর উপরে ট্র্যাক প্রোডাক্ট ট্যাব থেকে ট্রাক সেকশনে গিয়ে নিজের পছন্দের দাম টাইপ করে প্রাইস ট্রাকিং নোটিফিকেশন অন করে নিতে পারেন।

প্রাইস ট্র্যাক কিপা অ্যাপ
কিপা প্রাইস ট্র্যাক

এই সুবিধা অন করে নিলে আপনার পছন্দের প্রোডাক্টের দাম আপনার সেট করা দামের নিচে যখনই নামবে তখন আপনি একটা নোটিফিকেশন পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ  অনলাইনে নিরাপদে কেনাকাটা করে সাইবার ক্রাইম বা আর্থিক ক্ষতি থেকে বাঁচার 15 টি টিপস

এবং সে সময়ে কেনাকাটা করে আপনি সবথেকে বেশি লাভের সুবিধাটা নিতে পারবেন। 

এর সীমাবদ্ধতা

এই কিপা অ্যাপ বা এক্সটেনশনের কয়েকটা সীমাবদ্ধতা আছে। যেমন…

  • অ্যামাজন ছাড়া অন্য ওয়েবসাইটে কিন্তু এটা কাজ করে না। তাই এই অ্যাপের ব্যবহার আপনি কেবলমাত্র অ্যামাজনেই করতে পারবেন।
  • অ্যামাজনে বেশিরভাগ প্রোডাক্টই অনেক সেলারের থেকে পাওয়া যায়। আর সব সময় সব সেলার রিলায়েবল নয়। আর বিভিন্ন ভুলভাল সেলারের ভুলভাল কারণে ভুলভাল সেট করার দাম প্রাইস হিস্ট্রি চার্টে বিভ্রান্তি তৈরি করতে পারে।
  • প্রোডাক্ট এমআরপির ওপর যে ছাড় থাকে তার ওপরেও অনেক সময় কুপন ডিসকাউন্ট, কার্ড ডিসকাউন্ট ক্যাশব্যাক ইত্যাদির মাধ্যমে যে এক্সট্রা ছাড় হয় সেগুলো কিন্তু এই প্রাইস চার্টে দেখা যায়না।
  • প্রাইস ট্র্যাক নোটিফিকেশন সবসময় ঠিকঠাক কাজ করে না।

শেষ কথা

কিছু কিছু সীমাবদ্ধতা থাকলেও এটা অ্যামাজনের জন্য খুবই ভালো একটা প্রাইস ট্র্যাকিং অ্যাপ। যেকোনো প্রোডাক্টের সঠিক দাম কত হওয়া উচিত সে বিষয়ে খুব ভালো একটা ধারণা এই অ্যাপ ব্যবহার করে পাওয়া যায়। এই অ্যাপ ব্যবহার ছাড়াও বিশাল ছাড়ে ভালো ব্র্যান্ডেড প্রোডাক্ট কেনার অন্যান্য উপায় বা অ্যামাজনে কেনাকাটার গোপন কৌশল কিংবা অনলাইনে কেনাকাটা সংক্রান্ত বিবিধ জিনিস এখানে দেওয়া লিংক থেকে জানতে পারবেন।

মন্তব্য করুন